প্রধানমন্ত্রীর সম্পদ শুধু দুটি মুঠোফোন!

5325dc020a1b4-Untitled-8

সাদামাটা জীবনযাপনের জন্যে এমনিতে পরিচিত নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। তাই বলে তার কোনো সম্পদ থাকবে না? তার কোনো বাড়ি নেই, জমি নেই, গাড়ি নেই, কোনো কোম্পানিতে বিনিয়োগ নেই! আছে শুধু দুটি মুঠোফোন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বসন্ত গৌতম গত শনিবার এমন তথ্যই জানান। তার সম্পদ বিবরণী পূরণ করতে গিয়ে কর্মকর্তারা পড়েছেন ভীষণ বিপদে। ব্যক্তিগত তথ্য দিয়ে বাকি ঘরগুলো ফাঁকা রাখতে হচ্ছে। কারণ প্রধানমন্ত্রীর যে আর কোনো সম্পদ নেই!

বসন্ত গৌতম আরও জানান, ৭৫ বছর বয়সী অবিবাহিত কৈরালার কোনো সোনাদানা কিংবা রুপা নেই। তার নামে অন্য কোনো সম্পদও নেই।

বসন্ত গৌতম বলেন, ‘এই মুঠোফোন দুটিকে প্রধানমন্ত্রীর সম্পদ হিসেবে আমরা উল্লেখ করতে পারছি না। এ কারণে সম্পদের বিবরণী কীভাবে পূরণ করব, তা নিয়ে আমরা চিন্তিত।’ ওই কর্মকর্তা জানান, এমন পরিস্থিতিতে কোনো ধরনের সম্পদ উল্লেখ না করেই প্রধানমন্ত্রীর সম্পদের বিবরণী জমা দেবেন তারা। বিবরণীতে কেবল প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তথ্য থাকবে।

গত মাসে নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন কৈরালা। প্রধানমন্ত্রীর বাসভবনে ওঠার আগে কাঠমান্ডুর উপকণ্ঠে একটি ভাড়া বাসায় থাকতেন তিনি। দলের প্রেসিডেন্টের জন্যে নেপালি কংগ্রেস ওই বাসাটি ভাড়া করেছিলো। কৈরালা প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পরও সাদামাটাভাবে জীবন যাপনই করছেন।

নেপালের সাবেক প্রধানমন্ত্রীরা কৈরালার ঠিক উল্টো জীবন যাপন করতেন। এমনকি বিপ্লবী কমিউনিস্ট পার্টি ইউসিপিএ-মাওবাদী প্রধানমন্ত্রীও অনেক বিলাসী জীবন যাপন করতেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s