শরীরের মধ্যে কম্পিউটার!

শারীরিক সমস্যায় ভুগছেন? আপনাকে নিবিড় পর্যবেক্ষণ করবে ক্ষুদ্র একটি কম্পিউটার। চিকিৎসকের কাছে গেলে হয়তো দেখা যাবে, চিকিৎসক আপনাকে দুটি ছোট কম্পিউটার খেয়ে নিতে এবং পরদিন সকালে যোগাযোগ করতে বলছেন। এগুলো আপনার শরীরের যত্ন নেবে।

এটা বৈজ্ঞানিক কোনো কল্পকাহিনি নয়। গবেষকেরা এরই মধ্যে ‘স্মার্ট পিল’ নামের এ ক্ষুদ্র সেন্সরযুক্ত যন্ত্র তৈরি করেছেন, যা পরীক্ষামূলকভাবে ব্যবহারও শুরু হয়ে গেছে।55cbb9774c29587aed106b89a3c0eb5e-computer

যুক্তরাষ্ট্রের চিকিৎসা প্রযুক্তি নিয়ে গবেষণা করে প্রটিউস ডিজিটাল হেলথ নামের একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি সম্প্রতি স্মার্ট পিল নিয়ে পরীক্ষা শুরু করেছে। ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারে এ তথ্য প্রকাশিত হয়েছে।
গবেষকেরা জানিয়েছেন, এই স্মার্ট পিল গিলে খেয়ে ফেললে তা শরীরের মধ্য থেকে কাজ করতে পারে এবং প্রয়োজনীয় তথ্য চিকিৎসকের কাছে সরবরাহ করতে সক্ষম।

এই পিল কীভাবে কাজ করে? গবেষকেরা বলেন, শরীরে ত্বকের সঙ্গে একটি ব্যান্ডেজ আকারের ‘প্যাঁচ’ লাগাতে হয়। পিলের মধ্যে থাকে ক্ষুদ্র একটি সেন্সর। এই দুটি যখন সংযোগ পায় তখন স্মার্টফোনে বিশ্লেষণের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়। এ পিল থেকে ই-মেইল বা বার্তাও মোবাইল ফোনে পাওয়া যাবে। সঠিক সময়ে খাওয়া, ঘুম বা ওষুধ গ্রহণের বিষয়টিও এই পিলের তথ্য থেকে জানা যাবে। গবেষকেরা দাবি করেন, ঘুম, হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসসহ শরীরের অন্যান্য তথ্যও এই স্মার্ট পিল ব্যবহার করে পাওয়া সম্ভব।

প্রশ্ন থেকে যায়, এ ধরনের পিল গ্রহণ নিরাপদ হবে কি না, তা নিয়ে। তবে ২০১২ সালে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই পিল গ্রহণ নিরাপদ বলেই মত দিয়েছে এবং এর নির্মাতা প্রটিউস ডিজিটাল হেলথকে এ পিল পরীক্ষার অনুমোদন দিয়েছে। অবশ্য, ২০১৫ সালের আগে এই স্মার্ট পিল বাজারে আসার সম্ভাবনা নেই।

পিলের কার্যক্ষমতা শেষ হয়ে গেলে কী হবে? গবেষকেরা দাবি করেছেন, এই পিলের কার্যকারিতা শেষ হলেও দুশ্চিন্তার কিছু নেই। অন্যান্য খাবারের মতো এই পিলও হজম হয়ে যাবে এবং শরীরের কোনো রকম ক্ষতি ছাড়াই বর্জ্য আকারে বের হয়ে যাবে।

পাসওয়ার্ড পিল

শরীরের তথ্য জানার জন্যে বিশেষ এই স্মার্ট পিল নিয়ে যখন চিকিৎসাবিজ্ঞানীরা কাজ করছেন, তখন গুগল কাজ করছে পিল পাসওয়ার্ড নিয়ে। পাসওয়ার্ড যাদের মনে রাখতে কষ্ট হয়, তাদের জন্যে বিশেষ উপযোগী হবে এই পিল। গুগল কর্তৃপক্ষের ভাষ্য, তাদের তৈরি পিলটি সেবনের পর শরীর থেকে একধরনের তরঙ্গ বের হবে। স্মার্টফোন বা অন্যান্য যন্ত্র এই তরঙ্গ শনাক্ত করতে সক্ষম হবে। এই পিল শরীরের কোনো ক্ষতি করবে না। অবশ্য এই পিল পাসওয়ার্ড এখনো উন্নয়নের পর্যায়ে রয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s